Cancellation & Refund Policy (ক্রয়াদেশ বাতিল ও পেমেন্ট ফেরত পলিসি)

নিচের শর্তাবলী ও নীতিমালা CATALOG ওয়েবসাইট থেকে পণ্য ক্রয়কারী ও ক্রয় করতে ইচ্ছুক সকল ক্রেতাগণের জন্য প্রযোজ্য এবং এই  নীতিমালার সাথে একমত পোষণ করা সকলের জন্য আবশ্যকীয়

ক্রয়াদেশ বাতিল প্রসঙ্গে

ক্রেতাগণ যদি কোনো পণ্যের ক্রয়াদেশ (অর্ডার) দেয়ার পর সেটি বাতিল করতে চান তাহলে নিম্নলিখিত শর্তাবলী প্রযোজ্য।

  • ক্রয়াদেশটি যদি তখনও শিপিং করা না হয়ে থাকে তাহলে তা তাৎক্ষণিকভাবে অথবা CATALOG কর্তৃপক্ষের হস্তক্ষেপের মাধ্যমে বাতিল হিসাবে চিহ্নিত করা হবে, এবং যদি পণ্যটির মূল্য পরিশোধ করা হয়ে থাকে তাহলে যে মাধ্যমে পেমেন্ট করা হয়েছে সে মাধ্যমে তা ফেরত দেয়ার ব্যবস্থা গ্রহণ করা হবে।
  • ক্রেতাগণ যদি ক্রয়াদেশকৃত পণ্য শিপিং করার পর তা বাতিল করতে চান তাহলে ক্রেতা CATALOG কর্তৃপক্ষের সাথে যোগাযোগের মাধ্যমে বাতিলের কারণ প্রদর্শনপূর্বক তা বাতিল করতে পারবেন, এক্ষেত্রে যদি পণ্যটির মূল্য পরিশোধ করা হয়ে থাকে তাহলে পণ্যটির শিপিং বাবদ ব্যয় কর্তনপূর্বক মূল্য ফেরত দেয়ার ব্যবস্থা করা হবে।

রিফান্ড পলিসি বা অর্থ ফেরত প্রসংঙ্গে

CATALOG প্রতিটি পণ্য নির্মাতা/সরবরাহকারী ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক নির্দেশিত গুণাগুণ ও মান উল্লেখপূর্বক ওয়েবসাইটে বিক্রয়ের জন্যে প্রদর্শন করে থাকে। প্রয়োজন অনুযায়ী প্রতিটি পণ্যের বিভিন্ন এ্যাঙ্গেলে চিত্র ও প্রযোজ্য ক্ষেত্রে ভিডিওসহ পণ্যের নাম, উপাদান, ধরন, সাইজ, রং ইত্যাদি সুস্পষ্টভাবে উল্লেখ করে দিয়ে থাকে এবং পণ্য সম্বন্ধে ক্রেতাগণের যেকোন প্রশ্নের জন্যে সোশাল মিডিয়া লিংক, কন্ট্যাক্ট ফর্ম, কমেন্টস ও ফোন নাম্বার উল্লেখ করে দিয়ে থাকে। যেন ক্রেতাগণ কোন পণ্য ক্রয়ের পূর্বে পণ্যটি সম্বন্ধে সম্ভাব্য সকল বিষয়ে নিশ্চিত হয়ে পণ্যটি ক্রয় করা না করার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন, যার ফলে ক্রেতাগণ পণ্য ক্রয় ও প্রাপ্তির পর যদি ওয়েবসাইটে প্রদর্শিত বর্ণনার সাথে সঠিকভাবে মিল থাকার পরও কোন বিষয়ে আপত্তি করেন, তাহলে এক্ষেত্রে কোন আপত্তি গ্রহণযোগ্য হবে না। আপত্তি শুধুমাত্র ওয়েবসাইটের বর্ণনার সাথে কোন অমিল পেলে এবং ২৪ ঘন্টার মধ্যে CATALOG কর্তৃপক্ষকে অবহিত করলে গ্রহণযোগ্য হতে পারে (প্রকৃত ঘটনা বিশ্লেষণের পর) এবং প্রয়োজনে পণ্যটি পরিবর্তন করে সঠিক পণ্য সরবরাহ করা হতে পারে (অভিযোগ সত্য প্রমাণিত হলে), কিন্তু বিক্রিত পণ্যের অর্থ ফেরত দেওয়া হবে না। বিক্রয়কৃত পণ্যের অর্থ ফেরত শুধুমাত্র নিম্নে বর্ণিত কয়েকটি বিশেষ ক্ষেত্রে দেয়া হয়ে থাকে।

যেসব ক্ষেত্রে অর্থ ফেরত দেয়া হয়:

  • যদি ভুল পণ্য সরবরাহ করা হয়ে থাকে এবং অভিযোগ পাওয়ার পর সংশ্লিষ্ট পণ্যটি স্টকে না থাকে।
  • প্রদর্শিত পণ্যটির সাথে যদি কোন শর্ত সাপেক্ষে অর্থ ফেরত দেয়ার উল্লেখ থাকে, তবে সেটা শুধুমাত্র সেই পণ্যটির ক্ষেত্রেই প্রযোজ্য হবে।
  • ক্রেতাগণ যদি পণ্যের ক্রয়াদেশের (অর্ডারের) সময় কোন অনলাইন পেমেন্ট সিস্টেম যেমন, bKash, ক্রেডিট/ডেবিট কার্ড ইত্যাদির মাধ্যমে সম্পূর্ণ মূল্য পরিশোধ (Pay) করে দিয়ে থাকেন এবং পরবর্তী ৭ কার্য দিবসের মধ্যে পণ্যটির স্টক পাওয়া না যায়, সেক্ষেত্রে ক্রেতাগণ যে মাধ্যমে পেমেন্ট দিয়েছেন সে মাধ্যমেই সেটা ফেরত দেয়া হবে।
  • ক্রেতাগণ যদি পণ্যের ক্রয়াদেশের (অর্ডারের) সময় কোন অনলাইন পেমেন্ট সিস্টেমের মাধ্যমে সম্পূর্ণ মূল্য পরিশোধ (Pay) করে দিয়ে থাকেন এবং পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে ক্রয়াদেশটি (অর্ডার) বাতিল (Cancel) করে দেন, সেক্ষেত্রে ক্রেতাগণ যে মাধ্যমে পেমেন্ট দিয়েছেন সে মাধ্যমেই সেটা ফেরত দেয়া হবে।

যেসব ক্ষেত্রে অর্থ ফেরত দেয়া হয় না:

  • পণ্য ক্রেতা হাতে পাওয়ার পর ২৪ ঘন্টা পর অর্থ ফেরতের দাবি করলে।
  • উপরে উল্লেখিত অর্থ ফেরতের শর্তাবলীর কোনো টার্মের সাথে মিল থাকলেও যদি ড্যামেজ পণ্য ফেরত দেয়া হয়।
  • যদি কোনো ক্রেতা সম্বন্ধে পূর্বের কোনো প্রতারণার প্রমাণিত অভিযোগ থাকে।

উপসংহার

পরিশেষে জ্ঞাতব্য যে, উপোরক্ত শর্তাবলী ও নীতিমালার সাথে ঐক্যমত পোষণ ব্যতীত CATALOG থেকে কোনো সেবা/পণ্য ক্রয় করা সম্ভবপর হবে না কারণ ক্রয়াদেশ (অর্ডার) করার সময় এই নীতিমালার সাথে ঐক্যমত পোষণ করার জন্য ক্রয়াদেশের সময় I have read and agree (পড়েছি ও একমত হয়েছি) লিখা চেকবক্সে টিক চিহ্ন দেয়া ব্যতীত কোন ক্রয়াদেশ দেয়া সম্ভব নয়। তাই ক্রেতাগণ CATALOG -এর যেকোন সেবা/পণ্যের ক্রয়াদেশ (অর্ডার) করার অর্থ এই যে, তিনি এই ওয়েবসাইটের সকল শর্তাবলী ও নীতিমালা পড়েছেন ও একমত হয়েছেন বলে পরিগণিত হবে।

কর্তৃপক্ষ
CATALOG
info@catalog.com.bd
www.catalog.com.bd